বুধবার, ১৪ ডিসেম্বর, ২০১১

তোতা ইতিহাস

তোতা ইতিহাস

তোতা ইতিহাস

প্রথম প্রকাশ: ১৮০৫

চণ্ডীচরণ মুনশী

(জন্ম: অজানা–মৃত্যু: ২৬ নভেম্বর ১৮০৮)

চণ্ডীচরণ মুনশী সম্পর্কে সজনীকান্ত দাস কিছু তথ্য সংগ্রহ করেছেন; তার বাইরে বিশেষ জানা যায় না। কিন্তু সেখানেও চণ্ডীচরণ মুনশী’র জন্মসাল এবং তাঁর বাসস্থান বিষয়ে বিস্তারিত তথ্য নেই। তাঁর পিতা-মাতা’র পরিচয়ও অজানা। তাঁর মৃত্যুর বিষয়ে জানা যায় ইন্ডিয়া সরকারের দপ্তরে রক্ষিত Home Miscellanneous (Vol. 560, P. 554) থেকে। এখানে দেখা যায় তাঁর মৃত্যু হয়েছিলো ১৮০৮ সালের ২৬ নভেম্বর।
১৮০১ খ্রিস্টাব্দে ফোর্ট উইলিয়াম কলেজের বাংলা বিভাগ গঠিত হলে চণ্ডীচরণ ওই বৎসরেই এই কলেজে শিক্ষক হিসেবে যোগ দেন। ১৮০৫ সালের ৪ সেপ্টেম্বরে কলেজের কাউন্সিল অধিবেশনে উপস্থাপিত বাংলা-সংস্কৃত-মারাঠা ভাষার শিক্ষক তালিকায় চণ্ডীচরণ মুনশীকে মাসিক ৩০ টাকা বেতনভুক ‘certified Teacher’ হিসেবে উল্লেখ করা হয়েছে ।
এই কলেজে চাকরি করার সময় উইলিয়াম কেরির উৎসাহে তিনি কাদির বখশ-এর ফার্সি আখ্যানগ্রন্থ ‘তুতিনামা’ বাংলায় অনুবাদ করেন এবং নাম দেন তোতা ইতিহাস (১৮০৪)। গ্রন্থটি ১৮০৫ খ্রিস্টাব্দে শ্রীরামপুর মিশন প্রেস থেকে মুদ্রিত হয়। পরে লন্ডন থেকে ‘তোতা ইতিহাস’-এর দু’টি সংস্করণ বের হয় ১৮১১ (পৃষ্ঠা সংখ্যা ১৩৮) ও ১৮২৫ (পৃষ্ঠা সংখ্যা ১৪০) সালে।

এ ছাড়াও ১৯২২ সালে Sir Graves Chamney Haugton তাঁর Bengali Selection গ্রন্থে ‘তোতা ইতিহাস’-এর ১০ টি কাহিনীর ইংরেজি অনুবাদসহ একটি সংক্ষিপ্ত সংস্করণ প্রকাশ করেন। এটি প্রকাশিত হয় East-India College, Hayleybury থেকে, এটির মোট পৃষ্ঠা ১৯৮। পরবর্তিতে, ১৮৪৭ সালে W. Yates তাঁর Introduction to the Bengali Language (২য় খণ্ড)-এ ‘তোতা ইতিহাস’ এর ১৮ টি কাহিনী অন্তর্ভুক্ত করেন।
‘তোতা ইতিহাস’ ছাড়াও চণ্ডীচরণ মুনশী ভগবদ্গীতা সংস্কৃত ভাষা থেকে বাংলায় কাব্যানুবাদ করেন। এটিও কেরির অনুরোধে তিনি রচনা করেন, কিন্তু এটি প্রকাশিত হয়নি।
ভারতে ইস্ট ইন্ডিয়া কোম্পানির চাকরি নিয়ে যে সকল ইংরেজ আসতেন–তাঁরা বা মিশনারির সদস্য হিসেবে আসা ইংরেজগণ ফোর্ট উইলিয়াম কলেজে বাংলা শিখতেন। চণ্ডীচরণ মুনশী’র ‘তোতা ইতিহাস’ এবং ‘ভাগবদ্গীতা’ এই কলেজের বাংলা শিক্ষায় পাঠ্য ছিল।
‘তোতা ইতিহাস’ এবং ‘ভগবদ্গীতা’ রচনার জন্য ফোর্ট উইলিয়াম কলেজ কর্তৃপক্ষ চণ্ডীচরণ মুনশীকে নগদ আশি (মতান্তরে একশ) টাকা পুরস্কার প্রদান করেন।
‘তোতা ইতিহাস’-এ মোট ৩৫টি আলাদা কাহিনী আছে। এগুলি আলাদাভাবে ছোটগল্পের মতো করে পাঠ করা যায়। বর্তমান আর্টস সংস্করণটিতে ১৮২৫ সালে লন্ডন থেকে প্রকাশিত দ্বিতীয় সংস্করণকে অনুসরণ করা হয়েছে।
অনলাইনে পড়ুন এবং/অথবা ডাউনলোড করতে নিচের ছবিতে মাউজ দিয়ে ক্লিক করুন। অনলাইন পাঠের জন্য মাউজ ক্লিকে বইয়ের পৃষ্ঠা উল্টানোর মতো করে ফ্লিপ করা যাবে। ই-বুক উইন্ডো প্যানেলের নিচের দিকে ’save pages’ বাটনে ক্লিক করে ই-বুকটির পিডিএফ ভার্সন ডাউনলোড করা যাবে। এছাড়া জুম করার জন্য ক্লিক করতে হবে, আর ফুলস্ক্রিন করার জন্য ই-বুক প্যানেলে নির্দিষ্ট বাটন আছে।
তোতা ইতিহাস
অনলাইনে পড়ুন এবং/অথবা ডাউনলোড করতে উপরের ছবিতে ক্লিক করুন
সরাসরি পিডিএফ ডাউনলোড: তোতা ইতিহাস

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন