বৃহস্পতিবার, ৫ এপ্রিল, ২০১২

আইফোন টিপ্‌স। বিষয়: চার্জ



বড় স্ক্রীনের মোবাইল ফোন বিশেষ করে যে ডিভাইসগুলো ইন্টারনেটের সাথে যুক্ত থাকে এগুলোতে বেশী চার্জ থাকেনা। আইফোনও এর ব্যতিক্রম নয়। তবে কয়েকটি টিপস আছে, যা মেনে চললে অনেক বেশী সময় ডিভাইসটিতে চার্জ থাকবে।

কিভাবে চার্জ দিবেন:
কোন ভাবেই কেসিং এ ভরে আইফোন চার্জ করবেন না। ফুল চার্জ হবার পর সাথে সাথে আনপ্লাগ না করে কিছুক্ষন অপেক্ষা করা ভালো। সরাসরি পাওয়ার প্লাগ থেকে কিংবা কম্পিউটারের ইউএসবি থেকে চার্জ করার মধ্যে টেকনিক্যাল পার্থক্য খুব একটা নেই। তবে দ্রুত চার্জের জন্য সরাসরি পাওয়ার প্লাগ থেকে চার্জ করা ভালো।
মাসে অন্তত কাজটা করবেন, ডিভাইস ফুল চার্জ দিয়ে ব্যবহার করতে করতে চার্জ শুন্যতে নামিয়ে আনবেন, সেট বন্ধ হয়ে গেলে আবার ফুল চার্জ করে নিবেন। অল্প অল্প চার্জ না দিয়ে ফুল চার্জ করা ভালো। ব্যাটারীর স্বাস্থ্য ভালো থাকবে।

কিভাবে বেশী চার্জ রাখবেন:
সব সময় আপডেট ও এস ব্যাবহার করতে হবে।
যদি খুব একটা কাজে না লাগে তাহলে পুশ নটিফিকেশন অফ করে রাখুন। আইফোনের সেটিংস>লোকেশন সার্ভিসেস এ গিয়ে দেখুন কোন কোন অ্যাপস লোকেশন ব্যবহার করছে। অপ্রোজনীয় গুলোর সার্ভিস অফ করে দিন। প্রয়োজনের সময়ই লোকেশন সার্ভিস অন করা উচিৎ।
যদি মেইল ক্লায়েন্ট ব্যবহার করে থাকেন তবে, সেটিংস>মেইল, কনটাক্টস, ক্যালেন্ডারে গিয়ে ফেচ নিউ ডাটার টাইম টা বাড়িয়ে দিন অথবা ম্যানুয়ালি করে দিন।
হোম বাটনে ডাবল ক্লিক করে রানিং অ্যাপস গুলো ক্লোজ করে রাখবেন সব সময়।
ব্লুটুথ কাজে না লাগলে অফ করে দিন।
সেটিংস>ব্রাইটনেস এ গিয়ে অটো ব্রাইটনেস অফ করে যথাসম্ভব কমিয়ে রাখুন, ২৫% রাখলে খুব ভালো।
আরো টিপস কারো কাছে থাকলে দয়া করে শেয়ার করুন।

আপনার ফোনটি যদি ফ্যাক্টরী আনলক্‌ড হয়, আজকেই আই ও এস ৫.১ এ আপডেট করে নিন। ব্যাটারীর পারফরমেন্স অনেক ভালো পাবেন।

বোনাস টিপস:
যাদের হোম বাটন বা মিউট বা ভলিউম বাটনে প্রবলেম আছে বা হতে পারে তারা যদি আই ও এস ৫ এ থাকেন তাহলে দয়া করে অ্যাসিসটিভ টাচ অন করে নিন। অ্যাসিসটিভ টাচ ফিজিকাল বাটনের মতই কাজ করবে। কিভাবে অন করবেন?
সেটিংস>জেনারেল>অ্যাকসেসইবিলিটি>অ্যাসিসটিভ টাচ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন