মঙ্গলবার, ১৫ জানুয়ারী, ২০১৩

মেডিকেল স্টুডেন্ট/ডাক্তারদের জন্য দূর্লভ এনড্রয়েড অ্যাপস এর মেগা কালেকশন (ফুলভার্সন+অফলাইন)

অ্যানড্রয়েড অ্যাপগুলোর মধ্যে মেডিকেল অ্যাপস (চিকিৎসা ক্ষেত্রে ডাক্তারদের সহায়তাকারী অ্যাপস) গুলোর বাজার মূল্য অনেক বেশী। ভিন্ন ঘরানার বলে হ্যাকারগনও এসব অ্যাপসের ফুল ভার্সন তৈরীতে পরিশ্রম দেননা। অন্যদিকে বাংলাদেশ থেকে সবার পক্ষে অ্যাপস কেনাকাটা সম্ভভ হয়না । এসব কারণেই ডিজিটাল সার্ভিস ব্যবহারে নিজেকে দক্ষ ও চৌকস বানাতে পিছিয়ে রয়েছে দেশীয় চিকিৎসকগণ। তাদের জন্য উন্মুক্ত করতে যাচ্ছি দূর্লভ ও প্রফেশনাল ক্লিনিক্যাল অ্যাপসের সমৃদ্ধ কালেকশন। সবগুলো অ্যাপস ফুল ভার্সন, অফলাইন আর অবশ্যই বিনামূল্যে!! নেটমাস্টারের পক্ষ থেকে ফেলো ডাক্তারদের জন্য এই অ্যাপসগুলো উপহার হিসাবে আপলোড করে দেয়া হল!!



Oxford Handbook of Clinical Med 8

  
মূল্য 47$. অক্সফোর্ড ক্লিনিক্যাল মেডিসিন হ্যান্ডবুকের ‍ডিজিটাল ভার্সন এটি। রোগের নাম, কারণ, D/D, ল্যাবটেস্ট, ট্রিটমেন্টসহ সব তথ্য মিলবে একসাথে।মেডিসিন চিকিৎসকদের জন্য পুরোদস্তর কম্প্রিহেনসিভ একটি সফটওয়্যার এটি।
ডাউনলোডঃ 22.22 MB মিডিয়াফায়ার লিংক। (Click Here To Download) 

CURRENT Medical Diagnosis and Treatment 2011


CMDT মূলত ইবুক ঘরানার একটি অ্যাপ। মার্কেটে বিক্রিত মেডিকেল অ্যাপগুলোর মধ্যে েদীর্ঘদিন এটি প্রথম স্থান ধরে রেখেছিল।বাংলাদেশের মেডিকেল কলেজগুলোতে লেনজ এর বই পড়ানো হয়। এই অ্যাপসটিও লেনজ ঘরানার। 74$ সমমূল্যের এই অ্যাপটিতে বিভিন্ন রোগের ডায়াগনোসিস ও এর ট্রিটমেন্ট নিয়ে আলোচনা করা হয়েছে। তথ্যের ক্ষেত্রে এটি কম্প্রিহেনসিভ একটি অ্যাপস। আমার শেয়ার করা অ্যাপটি অফলাইন ভার্সন, নেট থেকে আপডেট নেবার প্রয়োজন হবেনা। ইন্সটল কৌশল শেখানো হয়েছে জিপ ফাইলের ভেতরে Instruction of Install.txt ফাইলে।
ডাউনলোডঃ 93.92 MB মিডিয়াফায়ার লিংক। (Click Here To Download)  

 

Handbook of diseases

 
A,B,C,D বর্ণমালার ক্রমে রোগের নাম ইনডেক্স করা আছে এই অ্যাপসটিতে। ধরুন আপনি M প্রেস করলেন. তাহলে M দিয়ে শুরু সবগুলো রোগের নামই মিলবে এখানে। রোগের ডেটাবেসের ক্ষেত্রে একটি প্রায় সমৃদ্ধ একটি অ্যাপস। সংক্ষেপে গুরুত্বপূর্ণ রোগের বিবরণ মিলবে এখানে। অ্যাপসটির মূল্য 3$।
ডাউনলোডঃ 5.73 MB মিডিয়াফায়ার লিংক। (Click Here To Download)  

EMS ACLS Guide


ইমার্জেন্সির ডাক্তারদের জন্য কাজের একটি অ্যাপস। বিভিন্ন ইমর্জেন্সি পরিস্থিতি ম্যানেজমেন্টগুলো চিত্রসহ দেখানো হয়েছে। অ্যাপসটির দাম পড়বে 8$. এটি অফলাইন ভার্সন অর্থাৎ নেট থেকে আপডেট নেবার প্রয়োজন পড়বেনা। ইন্সটল কৌশল দেয়া আছে জিপ ফাইলের ভেতরে Instruction of Install.txt ফাইলে।
ডাউনলোডঃ 32.71 MB মিডিয়াফায়ার লিংক। (Click Here To Download) 

Heart Sounds (+ Lung Sounds)


মেডিকেল স্টুডেন্টদের জন্য বেশ কাজের অ্যাপস। প্যাথলজিক্যাল হার্ট সাউন্ড যেমনঃ মারমার,ভালব সাউন্ড ব্রেথ সাউন্ড যেমনঃ হুইজ, ব্রোঙ্কাই ইত্যাদি শোনা যাবে এই অ্যাপসটি থেকে। এছাড়া কোন পজিশনে কোন ধরণের সাউন্ড পাওয়া যায় তার বিস্তারিত মিলবে এখানে। দক্ষ ডা্য়াগনোসিস এর জন্য এটি প্রয়োজনীয় অ্যাপস। অ্যাপসটির বাজারে দাম পড়বে 3$
ডাউনলোডঃ 1.28 MB মিডিয়াফায়ার লিংক।

Lab Values + Medical Reference


অ্যাপসটি একের ভেতরে তিন। প্রথমত, এখানে বিভিন্ন টেস্টের ভেল্যু মিলবে। যেমনঃ িস্বাভাবিক হিমোগ্লোবিন এর মাত্রা, SGPT, ESR ইত্যাদি। দ্বিতীয়ত বিভিন্ন সংক্ষিপ্ত চিকিৎসা পরিভাষার অর্থ মিলবে। প্রেসক্রিপশনে ডাক্তাররা যেসব কোড ব্যবহার করেন তার বিস্তারিত বিবরণ মিলবে এখানে। অ্যাপসটির দাম 3$
ডাউনলোডঃ 1.28 MB মিডিয়াফায়ার লিংক। (Click Here To Download) 

Concise Oxford Medical Dictionary


মেডিকেল স্টুডেন্টদের জন্য আবশ্যিক অ্যাপস। ডিজিটাল এই ডিকশনারীটি অত্যন্ত সমৃদ্ধ। ছাপানো ডিকশনারীর জেনারেশন শেষের দিকে এসেছে। অক্সফোর্ডের এই ডিকশনারীতে মেডিকেল টার্মগুলোর বিস্তারিত বিবরণ দেয়া আছে হাইপারলিংক সহ। মেডিকেল স্টুডেন্টদের জন্য সবচেয়ে উপকারী বলে বিবেচিত অ্যাপসটির দাম পড়বে 15$. এটি ডেভলোপ করেছে Mobile System. বর্তমানে মার্কেটে অ্যাপসটি পাওয়া যায় না। এটি অফলাইন ভার্সন অর্থাৎ নেট থেকে আপডেট নেবার প্রয়োজন পড়বেনা। ইন্সটল কৌশল দেয়া আছে জিপ ফাইলের ভেতরে Instruction of Install.txt ফাইলে।
ডাউনলোডঃ 11.19 MB ড্রপবক্স লিংক। (Click Here To Download) 

Physical Exam Essentials


থার্ড ইয়ারের স্টুন্ডেদের জন্য জরুরী অ্যাপস। এথানে চিত্রসহ বিস্তারিত বিবরণ দেয়া আছে কিভাবে ফিজিক্যাল এক্সামিনেশন করতে হয়। প্রচলিত নিয়মানুসারে Inspection, Palpation, Parcation, Auscultation ভাগে ভাগ করেই শেখানো হয়েছে সব নিরীক্ষণের পদ্ধতি। মার্কেটে এর দাম পড়বে 3$
ডাউনলোডঃ 13.34 MB মিডিয়াফায়ার লিংক। (Click Here To Download) 

EMS Pocket Drug Guide


ফার্মাকোলজির আবশ্যিক অ্যাপস। এখানে ড্রাগসের নাম, Mechanism action, indication, contraindication, side effect, dose ইত্যাদি গুছিয়ে দেয়া আছে। ক্লিনিক্যাল কাজের জন্য পুরোদস্তর উপকারী অ্যাপস। বাংলাদেশে যে ফার্মাকোলজি বই পড়ানো হয় এই অ্যাপসটি সেই ঘরানার।  এর দাম পড়বে 15$ . এটি অফলাইন ভার্সন অর্থাৎ নেট থেকে আপডেট নেবার প্রয়োজন পড়বেনা। ইন্সটল কৌশল দেয়া আছে জিপ ফাইলের ভেতরে Instruction of Install.txt ফাইলে।
ডাউনলোডঃ 13.34 MB মিডিয়াফায়ার লিংক। (Click Here To Download) 

Concise Oxford English Dictionary


Mobi Systems তৈরী জনপ্রিয় এই ডিকশনারীটি এখন আর মার্কেটে মেলনা। এটি অসস্ভব সমৃদ্ধ একটি ডিকশনারী যেখানে আপনি অপ্রচিত শব্দ যেমন F*ck এর শব্দার্থও মেলে। এর মূল্য 15$ এর মত। এটি অফলাইন ভার্সন অর্থাৎ নেট থেকে আপডেট নেবার প্রয়োজন পড়বেনা। এই ডিকশনারীটি সব ধরণের ছাত্র-ছাত্রীদের কাজে আসবে। ইন্সটল কৌশল দেয়া আছে জিপ ফাইলের ভেতরে Instruction of Install.txt ফাইলে।
ডাউনলোডঃ 13.34 MB মিডিয়াফায়ার লিংক। (Click Here To Download) 

English Bangla Dictionary


ইংরেজী থেকে বাংলা করবার অফলাইন এই অভিধানটি বিনামূল্যে মিলবে মার্কেটে। সব ধরণের শিক্ষার্থীদের জন্যই এটি উপকারী। যাদের APK ফাইল দরকার তাদের সুবিধার জন্য APK ফাইলটি আপলোড করে দিলাম।
ডাউনলোডঃ 1.41 MB মিডিয়াফায়ার  লিংক। (Click Here To Download) 
-- ভাল থাকুন সুস্থ থাকুন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন