মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০১৬

যেই দেশে ছাত্রলীগ আছে সেই দেশে আই এস এস দরকার নাই

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) অর্থনীতি বিভাগের শেষ বর্ষের ছাত্র ও শাবি ছাত্রলীগের সহসম্পাদক বদরুল । বদরুদের মত এরকম মানুষ রাই রাজনীতির ছদ্মবেশে সমাজ এবং রাষ্ট্রের বিভিন্ন ক্ষেত্রে প্রতিষ্ঠিত হয়ে আছে। বদরুলও তো প্রতিষ্ঠিত । আর তাকে প্রতিষ্ঠিত না বলার সাহস আমার নেই, বতর্মানে এলকার ফাতি নেতারাই যেভাবে দাপিয়ে বেড়ায়, আর সে তো বিশ্ববিদ্যালয় নেতা!


আমি খুব কাছ থেকে দেখেছি, বদরুলদের মত কিছু মানুষের স্বভাবজাতভাবে হিংস্র এবং বর্বরতা। আসলে বদরুলরা কিন্তু ছাত্রলীগ বা ছাত্রদল নির্দিষ্ট করে খোঁজে না, ওরা খোঁজে ক্ষমতার বাতাবরণ। যেটির আড়ালে থেকে অপকর্মগুলো করতে পারে, যেগুলো না করলে ওদের জীবন চলেই না।


আর আমরাও বদরুলরা যদি আজ ক্ষমতাসীন দলের না হয়ে যদি তার মুখে দাঁড়ি আর গায়ে পাঞ্জাবী থাকতো এবং বোরকাপরিহিতা মেয়েটা যদি অন্য ধর্মাবলম্বী হত। তাহলে এতক্ষনে চেতনাবাজদের চেতনাদন্ড দাঁড়িয়ে তাল গাছের সমান হত আর তথাকথিত নারীবাদীদের চুলকানীতে তারা নিজেরাই এতক্ষণে দ্বিগম্বর হত। আর সরকার তো সারা দেশে জংগী ধরার চিরুনি অভিযান শুরু করত...

সত্য কথা বলতে, এখনকার ছাত্র রাজনীতির বেশির ভাগটাই প্রভাব-প্রতিপত্তি পাওয়ার জন্যই হয়। নিজের নেতৃত্বগুণ বা নিজে কিছু ডেলিভার করতে পারবে সেই আশায় নয়।

বি:দ্র:যেই দেশে ছাত্রলীগের মত একটা সন্ত্রাসী সংগঠন থাকে সেই দেশে আই এস এস বা কোন প্রকার জংগীর দরকার নাই । বাই দ্য ওয়ে আমার কিন্তু কোন প্রকার রাজনীতির সাথে সম্পর্ক নাই ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন