মঙ্গলবার, ১৩ ডিসেম্বর, ২০১১

শেষের কবিতা

লেখা ও প্রকাশের দিক থেকে শেষের কবিতা রবীন্দ্রনাথ ঠাকুরের দশম উপন্যাস। রবীন্দ্রনাথ এটি লেখেন ১৯২৮ সালে ব্যাঙ্গালোরে, স্বাস্থ্যোদ্ধারে থাকবার সময়ে। শেষের কবিতা প্রথম প্রকাশিত হয় প্রবাসী’তে, ধারাবাহিকভাবে ভাদ্র থেকে চৈত্র পর্যন্ত। প্রবাসী’র এই সংখ্যাগুলির অধিকাংশের কপি পাওয়া গেছে। প্রবাসী’র কার্তিক ১৩৩৫ সংখ্যায় দু’টি ছবি আছে শেষের কবিতা’র সাথে। এই দু’টি ছবিতে তিনটি চরিত্র দেখা যায়—যোগমায়া, অমিত আর লাবণ্য।
shesher-kabita-4.jpg
ভাদ্র ও আশ্বিন সংখ্যা পাওয়া যায়নি; পরবর্তি সংখ্যাগুলিতে আর কোন ছবি নেই। কী কারণে পরবর্তি সংখ্যাগুলিতে আর কোন ছবি রাখা হয়নি—সেটি জানা যায় না।
প্রবাসী’তে ধারাবাহিকভাবে শেষের কবিতা প্রকাশিত হবার পরে ইংরেজি ১৯২৯ সালে বই হিসাবে বের হয়। ১৯৪৬ সালে সম্ভবত প্রথম শেষের কবিতা ইংরেজিতে প্রকাশিত হয় Farewell, My Friend নামে। এটি অনুবাদ করেন কৃষ্ণা কৃপালানি (১৯০৭–১৯৯৩), প্রকাশিত হয় লন্ডন থেকে। আরো অন্তত দু’টি অনুবাদের কথা জানা যায়। একটি রাধা চক্রবর্তী’র অনুবাদে Farewell Song এবং অন্যটি হলো The Last Poem, এই অনুবাদটি আনন্দিতা মুখোপাধ্যায়ের।

রবীন্দ্রনাথ ঠাকুরের শেষের কবিতা এবারে প্রকাশিত হলো আর্টস ই-বুক হিসাবে।
শেষের কবিতা
অনলাইনে পড়তে উপরের ছবিতে ক্লিক করুন
অনলাইন পাঠের জন্য মাউজ ক্লিকে বইয়ের পৃষ্ঠা উল্টানোর মতো করে ফ্লিপ করা যাবে। ই-বুক উইন্ডো প্যানেলের নিচের দিকে ’save pages’ বাটনে ক্লিক করে ই-বুকটির পিডিএফ ভার্সন ডাউনলোড করা যাবে। এছাড়া জুম করার জন্য ক্লিক করতে হবে, আর ফুলস্ক্রিন করার জন্য ই-বুক প্যানেলে নির্দিষ্ট বাটন আছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন