মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর, ২০১২

Windows 7 এর সাথে Windows 8 এর মূল পার্থক্য

Windows 7 এর সাথে Windows 8 এর মূল পার্থক্য হলো Metro Style Interface যাকে বর্তমানে বলা হচ্ছে Widows 8 Advanced User Interface। মূলত touch screen এর জন্য এই interface খুবই ভালো হলেও, যাদের touch screen নাই তাদের কাছে বিরক্তির কারণ হতে পারে। Windows 8 এ metro এবং desktop উভয় interface ই থাকলেও Windows open করলেই প্রথমে আপনার সামনে আসবে metro interface। Metro Interface এর software গুলোকে বলা হচ্ছে Apps এবং Desktop interface এর software গুলোকে বলা হচ্ছে বরাবরের মতো Programs।
Windows 8 এর Start Screen, আমার নিজের মতো করে সাজানো
Windows 8 এ কোন Start Button নেই, আছে Start Screen, Install করা Software গুলো দেখার জন্য নাই কোন All Programs বাটন, আর সরাসরি My Computer এ যাওয়ার কোন link নাই Start Screen এ। তবে Windows 7 এর মতো সবই আপনি করতে পারবেন, কিন্তু একটু অন্য উপায়ে। Desktop interface টা মোটামুটি Windows 7 এর মতোই রয়েছে।
Metro Style Apps গুলোতে কোন Close বাটন না থাকায়, touch বিহীন user দের কাছে বিড়ম্বনা মনে হতে পারে, Window এর একদম উপরে Mouse চেপে ধরে একদম নিচে নিয়ে ছেড়ে দিন, App close হয়ে যাবে।
বাজারে Windows 8 না আসায়, অধিকাংশ নির্মাতা প্রতিষ্ঠান এখনো Windows 8 এর Device Driver release করে নাই। Windows 7 এ Driver গুলোই Digitally Signed না হলে অনেক ঝামেলা করে আর Windows 8 এ একেবারেই কাজ করবে না। ফলে যারা বিভিন্ন Chinese Modem use করেন তারা নেট ব্যবহার করতে সমস্যায় পড়তে পারেন। কেউ যদি Visual Studio 2012 এর কাজ পারেন তাহলে তিনি Windows Development Kit ব্যবহার করে Driver কে Digitally Signed করতে পারেন।
যদিও Windows 7 এর অধিকাংশ Driver ই Windows 8 এ কাজ করছে, কিন্তু তারপরও Interface এর difference এর জন্য কিছু সমস্যা হতে পারে। বিশেষ করে যে সকল driver ডট নেট ফ্রেমওয়ার্ক ৩.৫ বা ২.০ ব্যবহার করে, তার জন্য Windows বার বার notification দিতে থাকবে। Windows 8 এ ডট নেট ফ্রেমওয়ার্ক ৪ built in আছে, ডট নেট ফ্রেমওয়ার্ক ৩.৫ আলাদা ভাবে Turn Windows features on or off থেকে install করতে হয়। কিন্তু Windows 8 এ ডট নেট ফ্রেমওয়ার্ক ৩.৫ সরাসরি install করা যায় না, Windows Update থেকে install করতে হয়। Offline এ ডট নেট ফ্রেমওয়ার্ক ৩.৫ install করতে নিচের পদ্ধতি অনুসরন করুন।
১. Windows 8 এর DVD অথবা Installation Disk ঢুকান।
২. Administrative mode এ Command Prompt Run করুন।
৩. এই কমান্ড লিখুন (D: কে DVD-ROM এর drive letter দিয়ে প্রতিস্থাপন করুন) dism.exe /online /enable-feature /featurename:NetFX3 /Source:D:\sources\sxs /LimitAccess
উপরের পদ্ধতিতে ডট নেট ফ্রেমওয়ার্ক ৩.৫ install করে অনেক driver এর সমস্যা সমাধান হবে।
এর পরে বড় সমস্যা হলো Activation নিয়ে। যদিও অনেক গুলো key লিক হয়েছে, কিন্তু অধিকাংশ key দিয়ে Activation করা যাচ্ছে না। এবং KMS Server গুলো offline থাকায় KMS Activation ও সম্ভব হচ্ছে না। এখন পর্যন্ত কোন ভালো Activation Crack ও বের হয়নি। জানা মতে Phone Activation Method এ অনেকে Skype ব্যবহার করে Active করতে সক্ষম হয়েছেন। তবে বাংলাদেশ থেকে এ পদ্ধতিটা কতটুকু কাজে দিবে তা পরীক্ষার বিষয়।
এজন্য আপাতত Windows 8 এর Stand Alone Installation না করে, Dual OS হিসেবে Install করাই বুদ্ধিমানের কাজ। যদিও Dual OS হিসেবে Install করতে গিয়ে আমার Windows 7 এর Activation নষ্ট হয়ে যায়।
কারো নিকট যদি Windows 7 এর Legit Product Key থাকে তাহলে তিনি http://www.windowsupgradeoffer.com এই সাইট এর মাধ্যমে মাত্র $14.99 এ Windows 8 এ আপগ্রেড করতে পারেন।
আগস্টের ৫ তারিখ প্রথম leak হয় Windows 8 RTM এর iso, এরপর ১৫ তারিখ Microsoft তার MSDN Subscriber দের জন্য উন্মুক্ত করে final version, যদিও retail market এ উন্মুক্ত করা হবে অক্টোবরে।
WZT leak version এর torrent এর seed এত বেশী যে একটু ভালো speed এর নেট কানেকশন থাকলে download করতে বেশী সময় লাগে না। যদিও torrent গুলোর link সর্বোত্র পাওয়া যাচ্ছে তারপরও দিলাম। Torrent download করতে µTorrent software ব্যবহার করতে পারেন।
Microsoft Windows 8 Professional RTM x86 WZT


Microsoft Windows 8 Professional RTM x64 WZT


Microsoft Windows 8 Enterprise RTM x86 WZT


Microsoft Windows 8 Enterprise RTM x64 WZT


৫ তারিখ leak হওয়া WZT version টি অনেকেই download করে ইন্সটল করেছেন, কিন্তু MSDN এ release হওয়ার পর দেখা গেল WZT এর ISO এর সাথে MSDN এর ISO মিলছে না।
কিন্তু Digital Millennium Copyright Act (DMCA) এর কারণে MSDN iso টা নেটে দুষ্প্রাপ্য হয়ে পড়েছে। খুজতে খুজতে MSDN iso এর একটা ED2K link পেলাম।
Windows 8 (x86) – DVD (English)

Windows 8 (x64) – DVD (English)

Windows 8 Enterprise (x86) – DVD (English)

Windows 8 Enterprise (x64) – DVD (English)

ED2K link download করতে সাধারনত eMule software ব্যবহার করা হয়। কিন্তু চাইনিজ downloader "Thunder' দিয়ে খুবই ভালোভাবে download করা যায়। Thunder এর সুবিধা হলো এটা একই সাথে torrent, ed2k, ftp, http সবই download করতে পারে। IDM এর একটা খুব ভালো বিকল্প এটা। এটার interface পুরিপুরি চাইনিজ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন