মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর, ২০১৬

তাইলে কি হাওয়া খাইয়াই থাকতে হইব?

ঈদ মুসলিম উম্মাহ্র জাতীয় বাত্‍সরিক আনন্দ-উত্‍‌সব এর দিন আর মুসলিম উম্মাহ্র দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব পবিত্র ঈদ-উল আযহা। পবিত্র ঈদ-উল আযহার মূল মেহমান গরু।গরু জবাই করা নিয়ে কিছু বিবেকহীন নির্বোধরা প্রলাপ করছে, সমালোচনার করছে সোসাল মিডিয়ায়। এখন যেহেতু অধিকাংশ মানুষই সোসাল মিডিয়া ব্যাবহার করেন, সেহেতু হইচইয়ের মাত্রাটাও থাকে অনেক বেশিই।

আজকে সোশ্যাল মিডিয়া দেইখা চিন্তায় পইরা গেলাম, মানুষ এত আবেগ কই পায়? অনেকেরে দেখি আবার গরুর জন্য মায়া কান্না করতাছে। যারা আজ গরুর প্রতি যতটুকু আদার-সোহাগ করতাছেন,তাদের থেকে খুব যানতে ইচ্ছে করতাছে তারা কী কোন দিন তাদের গর্ভধারীনী মায়ের প্রতি ততটুকু আদর-সোহাগ করেন?

কেন প্রাণীকে কচুকাটা করেই গারিবি মিটানো লাগবে ? প্রোটিন ? সেটা তো ডালেই যথেষ্ট আছে , পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়া। কেন মাংসের নামে নানা রোগবালাই দিচ্ছ গরীবের ঘরে? যেকোন প্রকার প্রাণীয খাবার খাওয়া ও প্রাণীজ পণ্য ব্যবহার করা আমাদের উচিত না। এর কারন পরিবেশ দুসন হচ্ছে, স্বাস্থ্যঝুকি বাড়ছে, মানবতার অবক্ষয় হচ্ছে।

ওকে আপনারা প্রানী খাবেন না ভালা কথা - ঠিক আছে, তা ভাইরা গরুর যেমন প্রাণ আছে তেমনি উদ্ভিদেরও তো প্রাণ আছে,তাইলে তো উদ্ভিদও খাওয়া আমাদের উচিৎ না। ফসলের জমি চাষ করতে যেয়েও তো পরিবেশ দুষন হচ্ছে, স্বাস্থ্যঝুকি বাড়ছে।তাইলে ভাইরা আপনাদের হিসাবে তো আমাদের একহয় না খাইয়া থাকা লাগব নাইলে হাওয়া খাইয়া থাকতে হইব । না খাইয়া অথবা হাওয়া খাইয়ার নামই কি তাইলে মানবতা আর এর নামই কি তাইলে মানব জীবন? আপনারা তো তাইলে নিচ্ছই চিন্তা কইরা নিছেন যে,আপনারা হাওয়া খেয়েই থাকবেন।কি বলেন ভাইরা?

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন