শুক্রবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৬

জেগে থাকা চাঁদ আর জেগে থাকা আমি

চাঁদ রাতে ঘুমন্ত ছিলনায় দুটি আঁখিপটে, আলোয় আলোয় আলোকিত চারিপাশ অনুভবে ব্যাকুল ছিল আমার প্রতিটি নি:শ্বাস। জোছনার ছড়াছড়ি, ধূলি ধূসরিত আঁধার রঙা মেঠোপথ জুড়ে ছিল আলোছায়ার খেলা, নি:সীম নিরবতায় কেউ নেই,শুধু আমি আর চন্দ্রিমা,পার করেছিলাম সেই মরিচিকা বেলা।

ঝাঁক বেঁধে জোনাকিরা মেতে ছিল উল্লাসে দীঘির পাড় ঘেসা চোরাকাঁটা ফুলঝাড়ে,ঝিঁ ঝিঁ ডাকা সেই রাতে টুপ টুপ ঝরে পড়া শেফালিরা কোথায় যেন ভেঙে চলেছিল নিরবতার পিন পতন, ঘুমন্ত ধরার বুকে তাই মাঝ রাতে বেজেছিল শেফালির আর্তনাদের সাথে ঝিঁঝিঁর কীর্তন।

রাতজাগা বিহঙ্গরা ডানা ঝাপটে ঘুরেছিল এ ডাল ও ডাল প্রিয় সঙ্গীর প্রণয় সুখে,মাধবীরা জেগে ছিল চুপিসারে আলোক সুধা পানের লোলুভ দৃষ্টি রেখে , হঠাৎ যেন হরষে বিষাদের ছায়া বিদীর্ণ করেছিল সেই রাতের হৃদয়ের স্পন্দন, রাত্রি গভীরকালে বহুদূর হতে ভেসে আসা নি:সঙ্গ কোন এক শৃগালের করুণ ক্রন্দন ।

ঝরে পড়া শিশির গড়েছিল ঘাসের চূড়ায় হিরক বাতির ঝাঁড় , দূর হতে তাই দিয়েছিলাম হাতছানি অপরূপ ঝলমলে বয়ে চলা এক নদীর পাড়,নদীর চকচকে জলে দেখি কার যেন প্রতিচ্ছবি কেঁপে কেঁপে ভেসে ভেসে যায।

সেই একদিন চাঁদ রাতে ব্যথা ছিলনা অন্তর ঘাটে,ছিল শুধু মধুময় স্মৃতির প্রহর, আজও তাই অমলিন, মনে আছে সবকিছু,সে রাতের প্রতিটি দেখায় লাগিয়েছি তাই সীলমোহর, ঘুমিয়ে থাকা তুমি জেনে নিয় সেই কথা, যেকথা জেগেছিল রাত্রির বুক চিরে, চাঁদ রাতে জেগে থাকা চাঁদ আর জেগে থাকা আমি বসেছিলাম নদী তীরে।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন