মঙ্গলবার, ৬ সেপ্টেম্বর, ২০১৬

পৃথিবীর গায়ে এখন ১২০ ডিগ্রি জ্বর


অসহনীয় দুঃখ মেটাতে কষ্টকে আলিঙ্গন করে নিলাম । কষ্টের প্রহর কাটে.........কাটে দুঃসময় ।
আজকাল যেন কি হয়েছে ??? নদীর স্বচ্ছতায় মুখ দেখাতে গেলেই ঘোলাটে হয়ে আসে জল, আজঁলায় ছেঁকে অশ্রু তুলতেই দেখি মৃত্তিকার কাচেঁর জারে সন্তাপহীন হয়ে বয় অসুন্দর কিছু লোক । তবুও চোখ কেবল সুন্দরের জন্য কাঁদে। আমি জ্যামিতিক সিদ্ধান্তের মতো বলতে পারিনা-জীবন ত্রিভুজের তিন কোনের সমষ্টি, বিশ্বাসের দুই সমকোণের সমান।

পৃথিবীর গায়ে এখন ১২০ ডিগ্রি জ্বর,আর এক জ্বর পৃথিবীর মানুষের মনেও ।আমি এক ছেঁড়া-ফাটা , ভাঙা-চোড়া মানুষ । কেবলই উদ্দেশ্য বিহীন ভাবে জীবনের বোঝা বেয়ে চলছি । একসময় আমার নিজস্ব একটা জগত ছিল, নিজস্ব ভুবন ছিল, সে একান্ত ভুবনে বসন্তের হাওয়ার মাতামাতি ছিল, কোকিলের আনাগোনা ছিল, এক ঝাঁড় বেলি গাছ ছিল, একটা কদম গাছ ছিল, আর ছিল এক সঙ্গিনী ।
 
হটাৎ করে 'পাগলা হাওয়ার বাদল দিনে' বদলে যায় সব-কিছু, ভেঙ্গে যায় আমার নিজস্ব ভুবন। তাইতো এখন ভালো লাগে রুদ্রু-রুক্ষ প্রকৃতি । ঝড়ের আভাস পেলেই মন আনন্দে নেচে উঠে । যা কিছু মানুষ কে ভোগায়-কাঁদায়, দুঃখ দেয় তা সব-কিছুকে এখন সাদরে আমন্ত্রন জানায় ।

পৃথিবিটা ভালো থাকলে তাতে আমার কি ? আমিতো ভাল নেই । মানুষ স্বার্থপর, মানুষ হিংসুক, মানুষ ঈর্ষা প্রবন-এ সবই মানুষের আংশিক সংজ্ঞা । আমিও এর ব্যাতিক্রম হতে যাব কেন ?৩০হাজার কোটি টন কষ্টের এক বোঝাকে কাঁধে নিয়ে চলছি সর্বক্ষন । কষ্ট-ই আমার সময় কে করেছে দুঃসময় । আমার খুব খারাপ লাগে তখন, যখন কেউ আমাকে ভুল বুঝে কিংবা অবিশ্বাস করে ।

আমি যে কিছু বুঝাতে চাইনি, তা কিন্তু নয়, চেয়েছি । প্রিয়তম মানুষটির কাছে খুলে দিয়েছি আমার হৃদয়ের সমস্ত ভাজ । হয়ত হৃদয়ের সেই উষ্ণতা সে বুঝতে পারেনি আজও ।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন