সোমবার, ১০ অক্টোবর, ২০১৬

আমরা ক্রিকেট পাগল জাতি

আমি যখন থেকে ক্রিকেট খেলা দেখা শুরু করি তখন বাংলাদেশ দলের অবস্থা একেবারে যাচ্ছেতাই। প্রতিটি ম্যাচেই আমরা গো-হারা হারতাম। আমাদের ব্যাটসম্যানদের রানগুলো দেখলে মনে হত ‘টেলিফোন ডিজিট’। আর বোলাররা অকৃপণ হাতে রান বিলিয়ে যেত। বাংলাদেশের সাথে খেলা মানে বিপক্ষ দলের জন্য নিশ্চিত পয়েন্ট প্রাপ্তি কিংবা কিছু রেকর্ড। একটা জয় দেখার আশায় আমাদের বছরের পর বছর অপেক্ষা করতে হত। সিরিজ জয় তো, ‘দিল্লি বহুত দূর’। মোটকথা, বাংলাদেশ ছিল অন্য ক্রিকেট পরাশক্তির জন্য ‘পিকনিক স্পট’ এর মত। ওরা প্রাণভরে ‘উপভোগ’ করত আমাদের। সে সময় আমরা যারা সাপোর্টার ছিলাম তাদের অবস্থা ছিল ‘একাধারে ফেল করে যাওয়া এক নচ্ছার ছাত্রের’ অভিভাবকের মত। কাজেই ‘ফেল যেখানে নিশ্চিত তা উপভোগ করা শ্রেয়’।





দিন গড়ানোর সাথে সাথে আমরাও একটু একটু করে এগিয়ে যেতে লাগলাম। বাংলাদেশের ক্রিকেট বাগানে নতুন নতুন ‘ফুল’ ফুটতে লাগল। এর সুবাস পৌছে যেতে লাগল বিশ্বের নানা প্রান্তে। এইরকম প্রথম ফুল ছিল ‘আশরাফুল’ নামের এক ‘নিউক্লিয়াস’। আশরাফুলই প্রথম ব্যাটসম্যান যার ক্ষমতা ছিল যেকোন দলের কব্জা থেকে ম্যাচ বের করে আনতে। বহুবার সে এর প্রমাণ দিয়েছে। সে সময় আরো একঝাক নতুন ফুল বাগানে আসে। মাশরাফি বিন মর্তুজা ওরফে ‘পাগলা’ তাদের অন্যতম।




এরপরেই বাংলাদেশ ক্রিকেটে ‘সাকিব আল হাসান’ নামের এক মাস্টারপিসের আগমন। আমার মতে সাকিবের আবির্ভাবই বাংলাদেশ ক্রিকেটের ‘টার্নি পয়েন্ট’। বাংলাদেশে কোন বিশ্ব চ্যাম্পিয়ন ক্রিকেটার জন্ম নিবে এই বিশ্বাসই এক সময় অমুলক ছিল। কিন্তু সাকিব এটাকে মজবুতভাবে প্রতিষ্ঠিত করে ফেলে। সাকিবকে দেখে গোটা টীম উজ্জীবিত হয়ে ওঠে। একে একে দলে আসে জিনিয়াস সব ক্রিকেটার। তখন থেকেই ছোট-বড় সব দলের বিপক্ষে জয় পাওয়া শুরু করি আমরা। জয় অভ্যাসে পরিণত হয়। তবু বড় দলের বিপক্ষে সিরিজ জয় অধরাই থেকে যাচ্ছিল।




এমন সময় ধুমকেতুর মত আবির্ভাব ঘটে ‘মুস্তাফিজুর রহমান’ নামের এক মারণাস্ত্রের। যার বিষাক্ততায় একে একে নীল হয়ে যেতে থাকে পাকিস্তান, ভারত, দক্ষিণ আফ্রিকার মত ক্রিকেট পরাশক্তিগুলো। জিম্বাবুয়ে, আফগানিস্তান, আয়ারল্যাণ্ডের মত দলগুলোর জন্য আমরা হয়ে উঠলাম এক আতংক একই সাথে রোল মডেলও।




এক লম্বা সময় পেরিয়ে আজ আমরা এক ক্রিকেট উন্মাদ জাতিতে পরিণত হয়েছি। আমাদের আবেগ-অনুভূতির সবটুকু ঢেলে দেই ক্রিকেটে। বাংলাদেশ হারলে গোটা দেশ নিস্তব্ধ হয়ে যায়। আর জয় পেলে গোটা দেশে আবেগে ভেসে যায়। যাদের এত আবেগ, যারা ক্রিকেটকে এত ভালবাসে তাদের কেউ ‘দাবায়ে রাখতে পারবে না’

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন