শুক্রবার, ২১ অক্টোবর, ২০১৬

সাকিব ,সাব্বির ,মিরাজদের উপরই এখন ভরসা



চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিনে ইংল্যান্ডকে ২৯৩ রানে অলআউট করার পর বাংলাদেশ ৭৪ ওভার খেলে তুলেছে ২২১ রান। ক্যাপ্টেন সায়েব আর মাত্র তিনটি বল খেলতে পারলে সাকিবের সঙ্গে অপরাজিত থাকতে পারতেন। সেটা আজকে দ্বিতীয় আপসেট।

আর প্রথম আপসেট তামিম ইকবালের ইংল্যান্ডের বিপক্ষে আবারো সেঞ্চুরি মিস।বাংলাদেশের টেস্টের সবচেয়ে ভরসার, সেই মোমিনুল হক মাত্র তিন বল মোকাবেলা করে মইন আলী'র দ্বিতীয় শিকার। এর আগে অবশ্য ইমরুল কায়েসের উইকেট তুলে নিয়ে মইন আলী ইংলিশদের জন্য প্রথম সস্তি নিয়ে আসেন। দ্বিতীয় দিন শেষে বাংলাদেশের স্কোর ৫ উইকেটে ২২১ রান। ক্রিজে আছেন সাকিব আল হাসান নটআউট ৩১ রানে আর ০ রানে অপরাজিত নাউটওয়াচম্যান শফিউল ইসলাম।
প্রথম দিনে ইংলিশদের আতংকের নাম #মেহেদি_হাসান।এই নিউ সেনশান টেস্ট ডেব্যুটতে দ্বিতীয় দিন সকালে স্টুয়ার্ড ব্রোডের উইকেটটি নিয়ে প্রথম ইনিংসে ৬ উইকেট নেবার গৌরব অর্জন করেন। মিরাজকে বলা হচ্ছে টাইগার্সদের নয়া সাকিব।




আগামীকাল সকালে সাকিব আর নাইটওয়াচম্যান শফিউল যদি প্রথম সেশনটা পার করতে পারে, তাহলে লাঞ্চের আগে বাংলাদেশ প্রথম ইনিংসে লিড নিয়ে নেবে। আবার যদি সকালের কুয়াশাকে কাজে লাগিয়ে স্টুয়ার্ট ব্রোড বা গ্যারেথ বেট্টি টাইগার্স শিবিরে আতংক ধরিয়ে দেয়, সেক্ষেত্রে প্রথম ইনিংসে ইংল্যান্ড লিডও নিয়ে নিতে পারে। কিন্তু বাংলাদেশের হাতে এখনো সাকিব আর সাব্বিরের মত দুইজন ব্যাটসম্যান রয়েছে। মেহেদি হাসান মিরাজও একজন স্বীকৃত ব্যাটসম্যান। সেই হিসাবে প্রথম টেস্টে কালকের সকালের প্রথম সেশনটাই এই টেস্টের রেজাল্টের আগাম পূর্বাভাস দেবে বলে আমি মনে করি।
 
তৃতীয় দিন সকালের সেশনে যারা এগিয়ে থাকবে এই টেস্টের রেজাল্ট তারাই ছিনিয়ে নেবে। বাংলাদেশের হাতে এখনো সেই সম্ভাবনা রয়েছে। কারণ ডাস্ট উইকেটের আচরণ দুপুরের দিকে আবার বদলে যাবে। তখন ব্যাটে রান আসবে। আগামীকাল বাংলাদেশ প্রথম ইনিংস কতোটা লম্বা করতে পারবে, তার উপর এই টেস্টের রেজাল্ট নির্ভর করে। বিশেষ করে কাল সকালের প্রথম সেশানটা। সাকিবের ব্যাটের দিকে এখন তাকিয়ে আছে বাংলাদেশ। সাকিব, সাব্বির, মিরাজরা প্রথম ইনিংসে যদি মোটামুটি ১০০ রানের একটা লিড এনে দিতে পারে, তাহলে এই টেস্ট বাংলাদেশের পক্ষে যাবে। আর যদি প্রথম ইনিংসে বাংলাদেশ লিড না পায়, তাহলে ইংলিশ ক্যাপ্টেন কুক প্রথম ইনিংসে যেভাবে ব্যর্থ হয়েছেন, তা পুষিয়ে এই টেস্ট নিজেদের করার জন্য প্রয়োজনীয় সব চেষ্টাই করবেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন