বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০১৬

মানুষ পাল্টায় না, পাল্টায় তাদের মন মানসিকতা, দৃষ্টিভঙ্গি

যে ঘড়ির কাটায় বদলে যাচ্ছে সময় সে ঘড়ির কাটাও বৃত্তপথে ঘোরে, শুন্য থেকে যে জীবন শুরু সে সেই শুন্য মুখীই চলে।

সোডিয়াম ল্যাম্পপোস্টে হলুদ কুয়াশা ঝরে নৈঃশব্দ রাতে এ শহর নীরবে কথা বলে। ঝিরিঝিরি বৃষ্টি হচ্ছে, বৃষ্টি তার রূপের দেমাক ভারি, তার চিকন কালো ছায়া আমার ঘরের আয়নায় লগ্ন হয়ে রইল যেন কালো পশমের মতো মোলায়েম এক ইয়ার্কি করতে লাগল, যেন আয়নার সঙ্গে আমার চিরকালের আড়ি ।

আজ আমার মাথার ভিতর যেন শুধু সমান্তরাল রেখা, আমার চারপাশের পৃথিবী,বস্তু,মানুষ সবাইকে সমান্তরাল রেখার মতো মনে হয়। কেউ যেন কারো সঙ্গে টাচ করে নাই, টাচ করার কোনো অভিপ্রায় যেন নাই,টাচ করার কোন সার্থকতাও যেন নাই পৃথিবীতে ।

আসলে পৃথিবীতে সবাই যেন,সাময়িক আবেগের বর্শবর্তী হয়ে ভয়ঙ্কর সব মায়া জড়ানো কথা বলে। পৃথিবীতে বেশি আশা দেখানো মানুষগুলোই পরে সঙ্গ ছেড়ে দেয়। একজন আবেগি মানুষকে বাস্তবতার জাল চেনাতে এমন সব মানুষরাই সাহায্য করে। তাদের একাই চিনে নিতে হয় দুনিয়ার রঙ্গিন ধুলোগুলোর আঁধার রুপ।

মানুষ পাল্টায় না, পাল্টায় তাদের মন মানসিকতা, দৃষ্টিভঙ্গি, অনূভুতি ব্যপারগুলো সঠিক স্থানে খরচ করতে হয়। মানুষ ভুল স্থানে খরচ করে করে উচিতটা শিখে নেয়, ততোদিনে অনেক কিছুই পাল্টে যায়। প্রয়োজনে সময়ও পাল্টায়, সেখানে মানুষ তো পাল্টাবেই। আসলে মানুষ পাল্টায় না, পাল্টায় তাদের মন মানসিকতা, দৃষ্টিভঙ্গি। যোগ হয় নতুন আরো অভিজ্ঞতা যা ভবিষ্যতে ভুল করা থেকে বিরত রাখে নিজেদের। আসলে এমন মানুষগুলোর শুকরিয়া আদায় করা উচিত, তাদের কারণেই জীবনে নতুন নতুন অভিজ্ঞতা অর্জন করে নিজেকে গোছিয়ে নেয় আবেগি মানুষরা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন