মঙ্গলবার, ১৫ জুন, ২০১০

ভারতে থ্রি-জি মোবাইল ফোনের স্লট বরাদ্!!!

ভারতের মোবাইল ফোন পরিষেবায় আসছে এক নতুন বিপ্লব। আসছে তৃতীয় প্রজন্মের মোবাইল ফোন থ্রি-জি। এই থ্রি-জি রেডিও স্পেকট্রামের স্লট বণ্টনের জন্য সম্প্রতি শুরু হয়েছে নিলাম। রোববার ও ছুটির দিন ছাড়া প্রতিদিন সকাল নয়টা থেকে সন্ধ্যে সাড়ে সাতটা পর্যন্ত চলবে এই নিলাম ইন্টারনেটে।
এই নিলামে দেশের ২২টি পরিষেবা এলাকার স্লট পাওয়ার জন্য নিলামে অংশ নিয়েছে ভারতের নয়টি মোবাইল ফোন সেবাদানকারী সংস্থা। এই সংস্থার মধ্যে রয়েছে ভারতী এয়ারটেল, রিলায়েন্স কমিউনিকেশনস, ভোডাফোন এসার, টাটা টেলিসার্ভিসেস, আইডিয়া সেলুলার, এয়ারসেল, এটিস্যালাট, এসটেল ও ভিডিওকন টেলিকমিউনিকেশনস। প্রথম ছয়টি সংস্থা সারা দেশের স্লট পাওয়ার জন্য নিলামে অংশ নিচ্ছে। আর শেষের তিনটি অংশ নিচ্ছে তাদের পছন্দের বিশেষ বিশেষ এলাকার জন্য। এই নিলামে ৩০ থেকে ৩৫ হাজার কোটি রুপি আয় করতে পারে ভারত সরকার।
প্রসঙ্গত, এই থ্রি-জি পরিষেবা চালু হলে গতি বাড়বে ইন্টারনেট ও মোবাইল ফোন পরিষেবায়। মোবাইল ফোনে শুধু কথা শোনা যাবে না, যিনি কথা বলছেন, তাঁর ছবিও দেখা যাবে। ডাউনলোড করা যাবে ছবি ও গান। তৈরি করা যাবে ওয়েবসাইট। মোবাইল ফোনে ধরা যাবে টিভি চ্যানেল। এখনকার নম্বর বা সিমকার্ড বদল না করেও নতুন পরিষেবা নেওয়া যাবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন