বুধবার, ১৮ নভেম্বর, ২০১৫

সরকার ফেসবুক বন্ধ করার পরও ট্যাটাস দিলে সর্বনিম্ন সাত বছরের সশ্রম কারাদন্ড

তথ্যপ্রযুক্তি আইনের কোন ধারাতেই উল্লেখ করা নাই যে সরকার ফেবু কিংবা ভাইবার ভাইবার বন্ধ করলে মানুষ সেটা বাইপাস করবার চেষ্টা করতে পারবে না। এইটা আইনের দুর্বলতা। আইনে কোন দুর্বলতা থাকা উচিত না।

আমি এই ব্লক করা টাইপের পদক্ষেপ গ্রহনের সময় কেউ যাতে বাইপাস করার চেস্টাও না করে সে ব্যাপারেও কঠোর আইন করবার জোর দাবী জানাচ্ছি। এ ব্যাপারে নিম্নলিখিত পদক্ষেপগুলো নেয়ার দাবী জানাইলামঃ

১। তথ্যপ্রযুক্তি আইনে সুস্পষ্টভাবে উল্ল্যেখ করা হোক যে ব্লক টাইপের কোন কার্যক্রম চলাকালে কেউ বাইপাসের চেস্টা করলে কিংবা চেস্টা করার প্রমান পাওয়া গেলে তা আইনত দন্ডনীয় বলে গন্য হবে।

২। কেউ এ সময় ফেসবুকে স্ট্যাটাস দিলে সেটাকে আইনের সাথে তামাশা হিসেবে গন্য করে তার শাস্তিও সর্বনিম্ন সাত বছরের সশ্রম কারাদন্ড নির্ধারন করা হোক। ভাইবার এবং হোয়াটসএপ জাতীয় বস্তুগুলা ব্যবহার করে মেসেজ চালাচালি কিংবা কথাবার্তা বলায়ও এমন সাজার বিধান রাখা যাইতে পারে।

৩। এমনকি বাংলাদেশী পাসপোর্টধারী কোন নাগরিক বিদেশে অবস্থান করলেও তাকে এই আইনের আওতাভুক্ত বলে গন্য করা হোক। আইন হোক দেশের সকল নাগরিকের জন্য সমান, তা সে দুনিয়ার যে প্রান্তেই অবস্থান করুক না কেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন