রবিবার, ৬ ডিসেম্বর, ২০১৫

সাব টাইটেল এবং ডাবিং করলেই ১৩ কোটি রুপি বেচে যেত

http://torcache.net/torrent/55525EA051E7A595DF55A4FB5EFC3787DC25821C.torrent?title=[katproxy.com]dawn.of.the.planet.of.the.apes.2014.dvdrip.dual.audio.english.hindi.audio.cam.gopi.sahi.pdr
হলিউডের পরে বিশ্বে সবচেয়ে বড় সিনেমার বাজার হচ্ছে বলিউডে। বছরে প্রায় ৮০০ সিনেমা মুক্তি পায় তাদের। তাদের একই কেটাগরির মুভি কেরালা/ কলকাতা এবং মুম্বাইতে ভিন্ন ভিন্ন ভাষায় পরিচালক, প্রয়োজনা এবং অভিনেতা পরিবর্তন হয়ে মুক্তি পায়।

বলিউড প্রতি বছর যে মুভি গুলো মুক্তি দেয় তার বেশির ভাগই হলিউড/ স্প্যানিশ/ চায়না থেকে ধার করা। তাদের মেধার কোন বিকাশ দেখি না। এটা কে নকল বলাই শ্রেয়। সম্প্রতি তাদের মুক্তি প্রাপ্ত Hate Story 3 পুরো সিনেমাটি নকল করা হয়েছে হলিউড মুভি Indecent Proposal (১৯৯৩) থেকে।

ডেভিড এবং ডায়ানা মারফি একটি প্রেমময় দম্পতি, ডেভিড একজন প্রতিভাবান স্থপতি; ডায়ানা একটি শীর্ষ রিয়েল এস্টেট এজেন্ট, তাদের খুব ভালোই জীবন কাটছিল। কিন্তু হঠাৎ বাদ বাধে অন্য খানে। তারা প্রচুর অর্থের সংকটে পড়ে লাস ভেগাসে জুয়া খেলে। প্রায় সব কিছুই হারান। তাদের বন্ধকী ঋনের টাকা শোধ করার মত তখন কোন উপায় ছিল না। ঠিক তখনই একজন রহস্যময় ধনকুবের "জন" তাদের টাকা সমস্যার সমাধান করার জন্য এগিয়ে আসেন। জন তাদেরকে $ 1 মিলিয়ন ডলার দেওয়ার প্রস্তাব করে বিনিময়ে ডায়ানার সঙ্গে এক রাত শয়ন করবে।

প্রায় ২২ বছর পূর্বে ১৯৯৩ সালে সিনেমাটির বাজেট ছিল $ 38 মিলিয়ন ডলার। হলিউডের এই মুভিটি মৌসুমি জলবায়ু অঞ্চলের লোকজনদের জন্য নয়। খুবই কঠিন এবং বোধ গম্যহীন। সিনামাটিতে ডায়না যা বুঝাতে চেয়েছে তার সারমর্ম হচ্ছে শরীর এবং মনের ভালোবাসা দুইটি ভিন্ন বিষয়। ডায়না জনের কাছে যায় এবং.........বাকীটা মন চাইলে দেখে নিবেন।

"বিশাল পান্ডে" পরিচালনায় একই মুভি করতে বলিউডে মাত্র খরচ হয় $ 2 মিলিয়ন ডলার। আমার মতে কোন দরকারই ছিল না। ইন্ডিয়ার প্রেক্ষাগৃহ গুলোতে Indecent Proposal মুভির হিন্দ সাব টাইটেল এবং ডাবিং করা রিল চালালেই হত। ১৩ কোটি রুপি বেচে যেত।

সিনামা দুটির একটা জায়গায় বলদ আর মানুষের মধ্যে পার্থক্য দেখতে পেলাম।
"জন" ডেবিড ফ্যামিলিকে $ 1 মিলিয়ন ডলার দেওয়ার প্রস্তাব করে।
আর চিংজ্ঘানিয়া একটা ব্ল্যান্ক চেক নিয়ে আসে। ডায়লগ ছিল- এটা একটা সাইন করা চেক যা চাও লিখে নাও।

এই হইলো বলিউডের অবস্থা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন