মঙ্গলবার, ১৯ জুলাই, ২০১৬

সুন্দরের পূজারি

সৌন্দর্যর মাপজোখটা আমি ঠিক বুঝি না। হুট করে রাস্তায় হাঁটতে চলতে কাওকে দেখেই যদি মনের মধ্যে ভুসভুসে ভালোবাসা উথলে ওঠে তবে যে তার বাহ্যিক গঠন কি মুখের আদল বা কি গায়ের রং কে সুন্দর বলে সৌন্দর্য ঠিক করা যাবে এই ধারণাটা কিন্তু খুব ভুল!

এমন হয় যে কোথাও যাচ্ছি, পাশের কোন এক মেয়েকে দেখে আমি নিজে তাকিয়ে আছি তো তাকিয়েই আছি। কারন তার চেহারার লাবন্য বড় বেশী বাড়তি। তার মানে এই না যে সে হেলেন অফ ট্রয় !

সেদিন বাসে করে কুয়ালালামপুর থেকে বাসায় ফেরার সময় একটা মেয়েকে চোখে পড়ল। সে না ক্যাটরিনা কাইফ না সে জেনিফার লোপেজ । না সে এমা ওয়াটসন, না সে ক্যান্ডিস সোয়ানেপোয়েল । কিন্তু সেই মেয়েটার দিকে একবার তাকানোর পর মনে হল- এতো সুন্দর কেন এই মেয়ে ! আড় চোখে শয়তানি করে কয়বার তাকানর পর মুখ ঘুরিয়ে জানালার বাইরের দেখতে শুরু করলাম। কি দরকার নাম না জানা কারোর চেহারা মুখস্ত করার।

সুন্দর' ব্যাপারটা কীভাবে কোথায় কিসে জড়িয়ে থাকে আমি বুঝি না। কারোর চুল দেখলে মনে হয়, অতো সুন্দর মানুষের চুল কীভাবে হয়। কারোর চোখে দেখলে বিশ্বাস হয় না অমন চোখ কারোর হতে পারে। কারোর হাসি দেখলে এক সেকেন্ড এর জন্য নিশ্বাস বন্ধ হয়ে যায়! কারোর হাত বা পায়ের পাতাগুলো এতো নিখুঁত আর নিপুণ যে দেখলেই মনে হয় 'কি নিখুঁত'! এক একভাবে সবাই কি অদ্ভুতভাবে সুন্দর আমার কাছে!
সুন্দর জিনিসটা এমন যা দেখার জন্য চোখ থাকা লাগে বলে আমার মনে হয়। সম্পূর্ণ কড়ায় গণ্ডায় হিসেব কষে মাপজোখ করে সুন্দর বা সৌন্দর্য ঠিক করা যায় না কখনো!
 
 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন