বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০১৬

ভালোবাসা মানুষের চাওয়ার প্রতিবিম্ব মাত্র

তোমার মুখে হাসি ফোটাতে যাচ্ছি দুরে চলে,
তবে কেন আজ বিদায় বেলায় ভাস চোখের জলে?

সেদিন আময় ফিরিয়ে দিলে বুকটা শূন্য করে
ভালবাসা টুকু ছিলো পরে তোমার উঠান পরে।

যত্নে গড়া ভালোবাসা মোর নাওনি ঘরে তুলে,
তবে কেন আজ বিদায় বেলায় ভাস চোখের জলে?

সূর্যাস্ত থেকে ভোর বেলাকার সূর্য্যদ্বয় পর্যন্ত পাখি ডাকাডাকির যে কোন সময়ে হয়তো নিরুদ্দেশের খবর ছাঁপা হবে । আর চাইলে তুমিও পার বসন্তের রাত্রিতে হেঁটে সমুদ্রে ছুটতে বুক ফাটা ভালবাসা নিয়ে,তুমিও যেত পার পৌষ পূর্ণিমার আমন্ত্রণে মৌ বসন্তে পালতোলা ডিঙি নৌকা নিয়ে ভালবাসার সমুদ্রে।

কিছু বিষয় খালি চোখে অনেক সহজ কিন্তু বিষয়ের বিশদে ভাবতে গেলে অনেক জটিলতা সামনে এসে পড়ে। সম্পর্ক তেমনই একটি সহজ সরল কিন্তু বিশদে জটিল একটি বিষয়। কেউ একজন বলেছিল জীবনের সব কিছুই মানুষের চাওয়ার প্রতিবিম্ব মাত্র।

জীবনের প্রয়োজনে মানুষে মানুষে সম্পর্ক গড়ে তোলেও জটিলতা ধরা পড়ে সম্পর্ক গড়ে ওঠার মধ্যে অসম অবস্থানের মধ্যে, যেখানে এক পক্ষের মধ্যে সার্বজনীন সকল উপাদান থাকা সত্ত্বেও অপর পক্ষের মধ্যে তা গ্রহন করার অনীহা বা বিভ্রান্তির চরম উপস্থিতির জন্য। এ সময়ে অসহায় হয়ে যাওয়া ছাড়া কোন উপায় থাকে না।

আপনি একা সম্পর্ক চাইলে সেটা কখনই হবে না, যতই ভালবাসেন, তার চিন্তাধারাকে যতই সম্মান করেন, তার প্রতি আপনি যতই যত্নশীল হন, তাকে হয়তো আপনি সারা জীবন সমর্থন দিয়ে যাবেন কিন্তু আপনি কখনই আপনার কাংখিত সম্পর্ক গড়ে তুলতে পারবেন না। ব্যাপারটা হজম করা কঠিন হলেও, কঠিন বাস্তবতা মেনে নেয়া ছাড়া সত্যি আর কোন রাস্তা খোলা থাকে না।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন