বুধবার, ১৮ জানুয়ারী, ২০১৭

স্বাধীন হয়ে গেছি এমন ভাবাটা বোকামি

স্কুলজীবনটা সবার স্বাধীনতার স্বপ্ন দেখে কাটে। স্কুল কখন শেষ হবে, কলেজে উঠলেই তো কেউ আর প্রতিদিন ক্লাস করতে বলবে না। সন্ধ্যার আগেই ঘরে ফিরতে কেউ বলবে না।স্কুলজীবন শেষে স্কুল বন্ধুদের হারানোর জন্য যেটুকু দুঃখ হয় তার চেয়ে বেশি হয় স্বাধীনতা পাবার আনন্দ। বড় হয়ে গিয়ে স্বাধীন হয়ে গেছি এমন ভাবাটা আসলে বোকামি।

বড় হয়ে কেউ কখনওই স্বাধীন হয়না বরং পরাধীনতার শিকলে বেশি করে বাঁধা পরে। স্কুলে থাকতে যে ছেলেটা রাত ৯ টায় টেবিলের উপর ঘুমিয়ে পরত সেই ছেলে আজ সারারাত জেগে থেকে সকাল ৯ টার দিকেও ঘুমাতে পারেনা। স্কুলে থাকতে যে ছেলেটা অন্যের খাতা দেখে লেখার জন্য মুখিয়ে থাকত সে আজ বিদেশে গিয়ে পড়ছে।

দুঃশ্চিন্তা হচ্ছে তার,পড়াশোনা শেষে কপালে একটা চাকরি জুটবে তো? বাবা'র সম্পদ যে কিছুই নেই। ঘুষ ছাড়া চাকরি হয় আজকাল? নাকি আবার মাঝরাতে চুপিসারে বাম হাতে আঠা আর ডান হাতে 'পড়াতে চাই' লেখা কাগজ নিয়ে দেয়ালে একটা কাগজ লাগানোর মত জায়গা খুঁজতে হয়? নাকি পরিচিতদের দ্বারে দ্বারে ঘুরতে হয় একটা পার্টটাইম চাকরি জন্য?

আমাদের দেশের মধ্যবিত্ত পরিবারের ছেলেগুলোর সংগ্রাম এভাবেই শুরু হয়। খুব সহজ একটা কথা বলতে চাই, আপনি স্বাধীন ছিলেন সেই স্কুলজীবনেই। বাকি জীবনটা কেবল দায়িত্ব নিতে নিতে কাটবে,আপনি যদি মধ্যবিত্ত হন তাহলে স্কুলজীবনে স্বাধীন হবার স্বপ্ন দেখে কোন লাভ নাই।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন