শনিবার, ১৪ নভেম্বর, ২০১৫

নাস্তিকতা,মৌলিকভাবে ভুল আদর্শ

অনেকদিন ধরেই ভাবছিলাম ‪#‎নাস্তিকতা‬ নিয়ে একটা লেখা লিখব। বিষয়টা খুব কনট্রভারসাল তাই ইচ্ছা থাকা সত্তেও লেখা হয়নি।যাইহোক, আজকে তাই লেখেই ফেললাম।
একটি লোক, ধার্মিক হোক, ‪#‎আস্তিক‬ হোক, নাস্তিক হোক এটা তাঁর একান্ত ব্যাক্তিগত ব্যাপার।আমি মনে করি তাঁর সম্পূর্ণ অধিকার কাছে তাঁর আদর্শ নিয়ে স্বাধীনভাবে চলার।
মধ্যযুগে ‪#‎ইহুদিদের‬ ইউরোপে প্রকাশ্যে নিজেদের হিহুরি বলা খুব ঝুঁকিপূর্ণ ছিল বিশেষ করে স্পেন, ব্রিটেন ও ফ্রান্সের মত দেশে।আর বর্তমানে পশ্চিমের দেশগুলোতে ‪#‎মুসলমানদের‬ আর মধ্যপ্রাচ্য ও এশিয়ার কিছু দেশে নাস্তিকরা নিরাপত্তাহীনতায় ভুগতে হচ্ছে।
নাস্তিক বলতে আসলে আমরা কি বুঝি?
ইংরেজিতে যাকে বলে Atheist । Atheist কে বিশ্লেষণ করলে পাওয়া যায় "Lack of Theistic Belief" বা যার মধ্যে আস্তিকতাঁ লোপ পেয়েছে।অর্থাৎ যে আস্তিক না। সেই হিসেবে ঈশ্বরকে যারা বিশ্বাস করে না তারা সবাই নাস্তিক।
আমি ‪#‎ব্যাক্তিগতভাবে‬ কোন নাস্তিককে চিনি না।
চিনলে হয়তো তাঁর থেকেই জেনে নিতে পারতাম ( যদি সে জ্ঞানি নাস্তিক হয়ে থাকে তাহলে)।তাই আমি ঘেটে দেখলাম, নাস্তিকরা বলে এখন পর্যন্ত ঈশ্বরের অস্তিত্বওর কোন প্রমান পাওয়া যায়নি তাঁর মানে ঈশ্বর নেই।
ব্যাপারটা আমারকে খুব অবাক করলো। আমি বুঝতে পারলাম না কিভাবে তারা এই ‪#‎ক্লেইমটা‬ করতে পারে? তাঁর মানে হচ্ছে ঈশ্বরের একটা সংজ্ঞা তাদের কাছে আছে। সংজ্ঞাটা আসলে কি?

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন