শনিবার, ১৪ নভেম্বর, ২০১৫

হাম্বা মোবারক

#‎গরুরহাট‬ দেখতে যাওয়া, কোন হাটে কয়টা বড় গরু দেখা গেছে ভালভাবে মনে রাখা খুবই দরকার ছিল । ঈদের ছুটির পর যখন স্কুলে যাবো তখন গল্পের ঝুড়িতে আমার শাসন চলবে। বন্ধুরা অবাক হয়ে আমার মুখের দিকে তাকিয়ে গরুর গল্প শুনবে। ভাবই আলাদা। যদিও গরুর হাটে যেতে বেশ ‪#‎ভয়পেতাম‬
আমাদের সকলেরই ছোটবেলা অনেক মজার মজার ‪#‎গল্পআছে‬
‪#‎ঈদগায়ে‬ যাওয়ার জন্য মনটা অস্থির হয়ে থাকতো। ‪#‎কোলাকোলি‬ করার মুহূর্তটাতে নিজেকে মনে হতো ইশ কেন যে ছোট হলাম !দাঁড়িয়ে দাড়িয়ে দেখতাম আর ভাবতাম যদি আমার সাথে কেউ যদি কোলাকোলি করতো!
ঈদগায়ে সবাই যখন ‪#‎সেজদায়‬ আমি তখন দাঁড়িয়ে দেখতাম হাজার হাজার মানুষ একসাথে সেজদায় ! যদিও এই কাজ করা মোটেও উচিত না, তবুও বুঝতে হবে ছোট ছিলাম তো ।
কোরবানির ঈদে ‪#‎কাটাকাটি‬ নিয়ে সবার মাঝে অনেক উত্তেজনা ছিল। আমি শুধু বসে থাকতাম আর দেখতাম যেন পরে গিয়ে স্কুলে ‪#‎বন্ধুদের‬ গল্প বলতে পারি।কিন্তু অনেক রক্ত একসাথে দেখলে ভয় লাগতো।

কোরবানি মানেই ‪#‎আত্মত্যাগ‬ সেটা আব্বা-আম্মার কাছ থেকে শুনে শুনেই মুখস্ত করা ছিল, কিন্তু তখন তার প্রকৃত ফজিলত জানা ছিল না । এখন আর রক্ত দেখলে ভয় পাই না অনেক বড় হয়ে গেছি ! জবাই করার সময় গুরুর দমে ধরাও শিখে গেছি।‪#‎আল্লাহ্‌র‬ জন্য কোরবানি করতে আবার ভয় কিসের ।
শেষ করার আগে একটা ‪#‎রিকোয়েস্ট‬ সবার কাছে। আমাদের ছোট্ট কুমিল্লা শহরটাকে ‪#‎পরিষ্কার‬ রাখার দায়িত্ব আমাদের সবার । আমরা সবাই যদি এবার একটু সতর্ক হই তাহলে অন্যান্য বছরের মত অপরিচ্ছন্ন ‪#‎কুমিল্লা‬ শহর এবার আর দেখা যাবে না।
সবার ঈদ ভাল কাটুক।‪#‎ঈদমোবারক‬

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন