শনিবার, ১৪ নভেম্বর, ২০১৫

কোরবানির ঈদ

অনেকে বলেন, ঈদ জিনিসটা যে কী তা বোঝার জন্য ‪#‎ছোটদের‬ দিকে তাকাতে হয়, কথাটা আমিও বিশ্বাস করি।ঈদের সারাটা দিন অকারণেই মনটা খুশিতে ভরে থাকতো, ঈদের অনুভূতিটাকে মনে হত আমাদের পরিচিত সব অনুভূতি থেকে আলাদা, একটু পর পর মনে পড়ত ‘আজকে ঈদ...আজকে ঈদ!’
‪#‎ঈদের‬ দিন সকালে যখন আমার ঘুম ভাঙল সবাই আমাকে ডাকা শুরু করলেন,শরীফ...তাড়াতাড়ি আসো...দেইখ্যা যাও, তোমাদের গরু ‪#‎কোরবানি‬ হইতেছে! আমাদের বাসা থেকেই কোরবানির পুরো প্রক্রিয়াটা ভালমতো দেখা যাচ্ছিল।তখন আমি এতটাই ছোট এবং বোকা, আমি জানতাম না যে গরুটাকে কেটে টুকরো করতে হয়, তা আমার ‪#‎স্বল্পবুদ্ধিসম্পন্ন‬ মগজে তখনো ঢোকেনি।
যাহোক, আমি দেখলাম আমাদের গরুটাকে কিছু লোক মিলে হাত-পা বেঁধে মাটিতে ফেলে দিল,গরুটার সেযে কী বিকট চিৎকার...আহারে,তখনো বুঝিনি যে গরুটাকে ওই লোকগুলো কেটে টুকরো করে ফেলতে যাচ্ছে!
এই পৃথিবীর সব ‪#‎আশ্চর্য‬ এসে আমার চোখে ধরা দিল যখন আমি দেখলাম...একটা লোক লম্বা-ধারাল ছুরির মতো দেখতে একটা জিনিস দিয়ে মুহূর্তের মধ্যে গরুটার গলার নরম চামড়া চিরে দু’ভাগ করে ফেলল...
ওই দৃশ্য দেখে আমি ছুটে গিয়ে নিজেকে আটকিয়ে ফেলেছিলাম ‪#‎বাথরুমে‬...তারপর বেসিনের কল ছেড়ে দিয়েছিলাম যাতে কেউ আমার কান্না শুনতে না পায়...
আর কাঁদতে কাঁদতে আল্লাহ্‌র কাছে...বলেছিলাম, ‘প্লীজ আল্লাহ্‌, এই গরুটাকে তুমি ‪#‎বেহেশতে‬ নিয়ে যেয়ো...প্লিজ!!’ ...

অনেকে বছর আগের সেই দিনের কথা মনে করে এখনো চোখে পানি চলে আসছে!

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন